রাতজাগা ইউরোকাপের কোয়ার্টার ফাইনালের ফলাফল

ফয়েজ আহমেদ মোল্লা: ট্রাইবেকারে জয় স্পেনের।ম্যাচের ৭৭ মিনিটে দশজনের ব্রিগেডে নেমে যায় সুইজারল্যান্ড। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময় পর্যন্ত।সুইজারল্যান্ডের জন্য জয়টা হারিয়ে যায়, কারন তাদেরকে দশজন নিয়ে খেলা চালিয়ে যেতে হয়েছিলো। আজ ম্যাচের প্রথমার্ধে বল দখলের লড়াইয়ে স্পেন অনেক এগিয়ে ছিলো।সুইজারল্যান্ডের রক্ষনভাগও তাদের খুব একটা বেশী সুযোগ দেয়নি।কিন্তু স্পেনের লুই এনারিকে ক্ষুধা নিবারন করলেন প্রথম গোল দিয়ে। তবে কাউন্টার এট্যাকে প্রায়ই বিধ্বংসী হয়ে ওঠেছিলেন সুইস ফুটবলাররা আর তারই ধারাবাহিকতায় ৬৮ মিনিটের মাথায় সুইজারল্যান্ডের হয়ে সমতা ফিরিয়ে আনেন শাকিরি।
তবে এই গোলের ক্ষেত্রে স্পেনের প্রচুর হেয়ালিপনা রয়েছে, তাদের ভুল বুঝাবুঝির সুযোগটা যেন কিছুতেই হাতছাড়া করতে নারাজ ছিলেন বক্সের মাঝখানে একেবারে ফঁাকা দাড়িয়ে থাকা শাকিরি তিনি কিছুতেই ভুল করেননি। তাই অতিরিক্ত সময় পর্যন্ত ম্যাচ গড়ায়। সুইজারল্যান্ড ও দশজন নিয়ে শেষ পর্যন্ত লড়ে গিয়েছেন। অবশেষে স্পেনকে জয় ছিনিয়ে আনতে হয়েছিলো ট্রাইবেকারে। পূরাটা ম্যাচেই যেন ফোকাস ছিলো সুইজারল্যান্ডের গোল রক্ষক সোমেরে। অবশেষে স্পেন সেমিফাইনালের টিকেট কনফার্ম করলো ট্রাইবেকারের মাধ্যমে।
অপর ম্যাচে বেলজিয়ামের এই দলকে যদিও সোনার প্রজন্ম বলা হয় প্রতিপক্ষ যে অপ্রতিরোধ্য ইতালি তাদের কাছেতো রবার্তো মার্তিনেসের দলের কাছে খালি হাতে মাঠ ছাড়তেই হবে বেলজিয়ামকে। যদিও লড়াইটা দারুনভাবে করেছিলো বেলজিয়াম।কিন্তু নতুন চেহারার ইতালিকে শুধু রবার্তো মার্তিনিসের দল কেন, কেউ যে রুখতে পারবে না। তাইতো ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে বিশ্বের এক নাম্বার দলকে( ২-১) গোলে হারিয়ে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে রবার্তো মার্তিনেসের দল ইতালি।
৩২ মিনিটে নিকোলো বারেল্লা বেলজিয়ান ডিফেন্ডারদের পায়ের প্রাচীর ভেদ করে ইতালির হয়ে প্রথম গোলটি করেন।যদিও গোল খেয়ে মারমুখী খেলতে শুরু করে বেলজিয়াম। আর এই ভুলের মাশুল দিতে তাদের বেশী অপেক্ষা করতে হয় নাই। তাই ৪৪ মিনিটের মাথায় বেলজিয়াম বক্সের বাহির থেকে তীব্র গতির ভলিতে দিতীয় গোলটি করেন ইতালির লোরেঞ্জ ইনসাইনে। তবে প্রথমার্ধের সংযুক্ত সময়ে পেনাল্টি কিক থেকে গোল করে কিছুটা ব্যবধান কমিয়েছিলেন লুকাকু।আবারও ৬৬ মিনিটের লুকাকুর তীব্র শট প্রায় গোলমুখে আটকে দেন স্পিনাজোলা। এরপরে বেলজিয়ামদের আর কোন সুযোগ হয় নাই গোল শোধ করার জন্য। নীরব কষ্ট চেপে রেখে মাঠ ছাড়তে হলো বেলজিয়ামের। তারই সুযোগে টানা অপরাজিত চ্যাম্পিয়ন ইতালি সেমিফাইনালের টিকেট কনফার্ম করলো (২-১) গোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *