বিশ্বের সুখী দেশের তালিকায় ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

কালজয়ী রিপোর্ট : বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ভারত ও পাকিস্তানের চেয়েও এগিয়ে আছে বাংলাদেশ।৯৫টি দেশ নিয়ে তৈরি করা এক আংশিক তালিকায় বাংলাদেশের অবস্থান ৬৮তম এবং ভারত ৯২তে। সেখানে পাকিস্তানের নাম নেই।গতকাল শুক্রবার (১৯ মার্চ) জতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক প্রকাশিত রিপোর্টের থেকে এ তথ্য জানা গেছে।

তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড।আংশিক প্রকাশিত এ তালিকায় শীর্ষ পাঁচ দেশের মধ্যে ফিনল্যান্ডের পরেই আছে আইসল্যান্ড,ডেনমার্ক,সুইজারল্যান্ড ও নেদারন্যান্ডের নাম।তালিকায় যে ৯৫ টি দেশের নাম প্রকাশিত হয়েছে,তাতে সবার নিচে অবস্থান করছে জিম্বাবুয়ে।দেশটির ওপরেই তানজানিয়া,জর্ডান,ভারত ও কম্বোডিয়া।আজ শনিবার (২০ মার্চ) বিশ্ব সুখ দিবস।আজকেই সুখী দেশের তালিকা নিয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি প্রকাশ করা হবে।

তখন জানা যাবে ৯৫ এর পরে কোন রাষ্ট্র আছে।পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত হলে পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য রাষ্ট্রের অবস্থানও জানা যাবে।প্রকাশ পাওয়া আংশিক প্রতিবেদনটি থেকে জানা গেছে, এবারের জরিপে বাংলাদেশের স্কোর পেয়েছে ৫ দশমিক ২৮০।যেখানে গত বছর ৪ দশমিক ৮৩৩ স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম।তার আগের বছর স্কোর ছিল ৪ দশমিক ৪৫৬।

আর ২০১৮ সালের প্রতিবেদনে বাংলাদেশের স্কোর ছিল ৪ দশমিক ৫০০।এদিকে ৯২তম অবস্থানে থাকা এবারের জরিপের ভারতের স্কোর ৪ দশমিক ২২৫।মূলত একটি দেশের উৎপাদন (জিডিপি),গড় আয়ু, মানবিকতা,সামাজিক সহায়তা,স্বাধীনতা ও দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশগুলোর তালিকা করা হতো।কিন্তু এবার করোনা পরিস্থিতিকেও জরিপের আওতায় আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *