কুড়িগ্রামে হাডুডু ও ফুটবল খেলার উদ্বোধন

মোঃ রফিকুল ইসলাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ভাঙ্গামোড় ইউনিয়নের রাবাইতারী বটতলা গ্রামে গত ১২ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭ টায় ঐতিহ্যবাহী হাডুডু প্রতিযোগিতা ২০২০ এর উদ্বোধনী খেলা অনুষ্ঠিত হয়েছে। মধ্য রাবাইতারী বটতলা বাজার যুব সংগঠন কর্তৃক আয়োজিত আকর্ষনীয় রাত্রিকালীন হাডুডু প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন ২৬ কুড়িগ্রাম- ২ আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব পনির উদ্দিন আহম্মেদ এর পুত্র আলহাজ্ব আবু সুফিয়ান পাভেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাঙ্গামোড় ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী শেখ।

বিশেষ অতিথি ছিলেন ৩ নং ওয়াডের ইউপি সদস্য হাফিজুর রহমান ও ২ নং ওয়াডের মোঃ হযরত আলী, সাবেক চেয়ারম্যান মরহুম আব্দুল মান্নান ব্যাপারীর পুত্র ব্যবসায়ী ও সমাজ সেবক আল মামুন সুজন, মধ্য নওদাবশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক এনামুল হক বসুনিয়া প্রমূখ। খেলা দেখতে হাজারো মানুষের উপচেপড়া ভীর লক্ষ্য করা গেছে। গ্রামীন ঐতিহ্যবাহী হাডুডু খেলা এ জনপদের মানুষের অতি প্রিয়। তাই এ খেলাটি আয়োজনের কথা শুনলেই দেখতে ছুটে আসেন সব বয়সী মানুষ।

রাতের কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে ভীরের কারণে অনেকেই খেলা দেখতে না পাওয়ার আক্ষেপ প্রকাশ করেন। খেলায় গোবর্ধন দল আটিয়াবাড়ি দলকে হারিয়ে পরবর্তী রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে । ফরকের হাটে ‘শহীদ আব্দুল্লাহ সোহরাওয়ার্দী স্মৃতি” স্মরণে রাত্রি কালিন ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত। গত ১২/১২/২০২০ ইং তারিখে কুড়িগ্রামের ফরকের হাট উচ্চ বিদ্যালয় মাঠে শহীদ আব্দুল্লাহ সোহরাওয়ার্দী স্মৃতি স্মরণে রাত্রি কালিন ফুট বল ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।

উক্ত খেলায় অংশ গ্রহণ করেন কাশিম বাজার ফুটবল একাদশ বনাম বন্ধু মহল ফুটবল একাদশ কুড়িগ্রাম।খেলাটি নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হয়।ট্রাইবেকারে কাশিম বাজার ফুটবল একাদশ কে ৪-২ গোলে পরাজিত করে বন্ধু মহল ফুটবল একাদশ কুড়িগ্রাম।বন্ধু মহল ফুটবল একাদশের পক্ষে একমাত্র গোলটি করেন রতন মিয়া। খেলা শেষে বিজয়ী দলকে পুরষ্কার হিসাবে দেওয়া হয় একটি ৩২” এলইডি টিভি এবং পরাজিত দলকে দেওয়া হয় একটি খাঁসি।

ক্রীড়া পরিদপ্তরের বার্ষীক ক্রীড়া প্রতিযোগিতা ২০২০-২১ এর অংশ হিসেবে কুড়িগ্রাম জেলা ক্রীড়া অফিসের আয়োজনে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষনের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকেলে কুড়িগ্রাম স্টেডিয়াম মাঠে অনুর্ধ-১৬ বছর বয়সী বালকদের মাসব্যাপী ফুটবল প্রশিক্ষনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজুর রহমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্তিত ছিলেন জেলা ক্রীড় সংস্থার সাধারণ সম্পাদক আবু মোঃ সাঈদ হাসান লোবান।

সার্বিক তত্বাবধানে ছিলেন জেলা ক্রীড়া অফিসার আকরাম হোসাইন। বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি এ্যাডঃ আহসান হাবীব নীলু, পৌর আওয়ামী সাধারণ সম্পাদক কাজিউল ইসলাম, প্রমুখ। এসময় আরো একটি ভলিবল খেলার উদ্বোধন ও অলিম্পিকে কুড়িগ্রামের অংশগ্রহণকারীদের সংর্বধনা দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *