দেশের সর্ববৃহৎ রেলসেতু হবে যমুনায়,যা দিয়ে ১শ’ কিলোমিটার গতিতে চলবে ট্রেন

শাহজাহান আলী মনন : রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‌‌‌‌‌‌‌‌বঙ্গবন্ধু সেতুর ৩শ’ মিটার উত্তরে দেশের সবচেয়ে বড় রেলসেতু তৈরি করা হবে।আগামী ২৯নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। যমুনা নদীর উপর নির্মিত দ্বিতীয় এই রেলসেতুতে থাকবে ডুয়েল গেজ ও ডাবল লাইন।যেটি দিয়ে ১শ’ কিলোমিটার গতিতে চলাচল করবে ট্রেন।১৪নভেম্বর শনিবার দুপুরে নীলফামারীর চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন প্রকল্প পরিদর্শন শেষে হিলাহাটি-হলদিবাড়ি জিরো লাইনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

বিকালে নীলফামারীর চিলাহাটি স্টেশনের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন,আগামী ১৬ডিসেম্বরের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ি রুট দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হবে এবং পরবর্তী সময়ে একই রুট দিয়ে ঢাকা-চিলাহাটি-হলদিবাড়ি-শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী রেল চলাচলের পরিকল্পনা রয়েছে।

এসময় জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শহিদুল ইসলাম, বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাসির উদ্দিন, প্রকল্প পরিচালক আব্দুর রহীম ও ৫৬ বিজিবির অধিনায়ক মানুনুর রহমান উপস্থিত ছিলেন।আলোচনা সভা শেষে ৮০ কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে নির্মিতব্য চিলাহাটি রেলস্টেশনের নতুন ভবনের ভিত্তি প্রস্তুর স্থাপন করা হয়।

জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, ঢাকা-চিলাহাটি-হলদিবাড়ি-শিলিগুড়ি রুটে ৮০ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ অংশের প্রায় পৌনে সাত কিলোমিটার অংশের কাজ শুরু হয় ২০১৯ সালের ২৭ জুন।এক বছর মেয়াদি এই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের ২৬ জুন পর্য়ন্ত বর্ধিত করা হয়।এটি বাস্তবায়ন করছে ঠিকাদাারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাকট্রাকচার লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *