দৌলতপুরের পদ্মায় অভিযানে মাছসহ কারেন্ট জাল আটক

মিজানুর রহমান : ইলিশ প্রজনন মৌসুমের নিষিদ্ধ সময়ে কুষ্টিয়ার দৌলতপুরে মা ইলিশ সংরক্ষণে পদ্মা নদীতে ১২তম দিনের অভিযান পরিচালিত হয়েছে।রবিবার (২৫ অক্টোবর) বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত দৌলতপুর উপজেলার পদ্মা নদীর বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়।এসময় শহিদুল ইসলাম (৩২) নামে এক জেলেকে ৫ কেজি মা ইলিশ মাছ ও ৩হাজার মিটার কারেন্ট জালসহ আটক করা হয়।দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের নেতুত্বে পদ্মা নদীতে অভিযান চলাকালে উপস্থিত ছিলেন দৌলতপুর মৎস্য কর্মকর্তা খন্দকার মো. সহিদুর রহমান।

অভিযানে শহিদুল ইসলাম নামে ওই জেলেকে মা ইলিশ মাছ ও নিষিদ্ধ কারেন্ট জালসহ আটক করা হয়।পরে তাকে মৎস্য রক্ষা ও সংরক্ষন আইন ১৯৫০ দন্ড বিধিতে ৫ হাজার টাকা অর্থদন্ড করেন ভ্রাম্যমান আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শারমিন আক্তার।একই সাথে জব্দ করা ৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে় ধ্বংশ করা হয় এবং উদ্ধার হওয়া মাছ তারাগুনিয়া এতিমখানায় সরবরাহ করা হয়।

অভিযান চলাকালে সঙ্গীয় ফোর্সসহ হোসেনাবাদ পুলিশ ক্যাম্পের ইনচার্জ জাহাঙ্গীর আলম অভিযানে উপস্থিত ছিলেন।দন্ডিত জেলে শহিদুল ইসলাম ভেড়ামারা উপজেলার রায়টা এলাকার রিয়াদ আলীর ছেলে।উল্লেখ্য, ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ প্রজনন মৌসুম।তাই এসময় মা ইলিশ সংরক্ষণে ইলিশ মাছ আহরণ,পরিবহন,মজুদ,বাজারজাতকরণ,ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *