টেলিপোর্টেশন-বিজ্ঞানের বিস্ময়

মোজাদ্দেদ হাসান আদনান: বৃষ্টিস্নাত উদাস বিকেলে পাখির মত হতে চেয়েছি বহুবার….মন চাইতো দূর নীলিমায় হারিয়ে যেতে।আবার কখনো জোৎস্নারাতে মায়াথমথমে চাঁদের বাড়ি গেছি কতবার!!দূরের তারায় যদি এক লাফে গিয়ে পড়তে পারতাম…

এখন আমরা জানি বৈজ্ঞানিক ভাবেই সম্ভব এরকম ভ্রমন।টেলিপোর্টেশন কন্সেপ্টটি বলে আপনাকে মুহুর্তেই আমেরিকা,চাঁদ এমনকি মঙ্গলেও পাঠাতে যেতে পারে,কোনরকম একচুয়াল ট্রাভেল ছাড়া।অর্থাৎ আপনি সত্যিকার অর্থে মঙ্গলের পথে কোটি কোটি কিলোমিটার ভ্রমন না করেও এক মুহুর্তে মঙ্গলে যেতে পারবেন।অন্তত তাত্বিকভাবে সম্ভব এরকম ভ্রমন।কি মজা তাই না? ইচ্ছে হলেই চলে যাওয়া যাবে এই পৃথিবীর যেকোন স্থানে,আমেরিকা কিংবা অন্যকোথাও।চলুন জেনে নেই টেলিপোর্টেশন কি?

টেলিকমিউনিকেশন আর ট্রান্সপোর্টেসন এর সম্বনিত একটি প্রক্রিয়া হচ্ছে টেলিপোর্টেশন। এই মহাবিশ্বে মানুষ,গাছপালা,বস্তু,এমনকি গ্রহ তারাও সব অনু পরমানুর গঠিত।অর্থাৎ আমরা কোটি কোটি অনুর দ্বারা গঠিত।টেলিপোর্টেশনে আপনাকে একটি ডিভাইসের সাহায্যে আনবিক পর্যায়ে ভেঙ্গে ফেলবে। এন্টেঙেল্মেন্ট কাজ করে টেলিপোর্টেশনে। অর্থাৎ আপনাকে ডি মেটেরালাইজড করবে। আপনার এটম কিভাবে সৃজিত হয়ে আপনাকে তৈরী করে এই তথ্য ডেটায় পরিবর্তন করে এই ডেটা পাঠানো হয়।

আপনার আনবিক গঠনের সমস্ত  তথ্য পাঠিয়ে দেয়া হবে আপনার পছন্দনীয় স্থানে।অবশ্য মানব দেহের সমস্ত এটমের তথ্য অকল্পনীয় ভাবে বিশাল।সেই আলোচনা অন্যদিনের জন্য রাখলাম।এর পর সেই তথ্য অনুযায়ী আপনাকে আবার রি মেটেরালাইজড করে পূর্বের রুপে ফিরয়ে আনবে এই পদ্ধতি।তখন আগের রুপ ফিরে পেয়ে আপনি দেখবেন  আপনি আপনার পছন্দের জায়গায় আছেন।পুরো প্রক্রিয়াটি হবে মুহুর্তের মধ্যে। কিছু টেকনিক্যাল ব্যাপার আছে অবশ্য প্রক্রিয়াটির পর আপনি আপনার আগের সত্তা হারাতে পারেন,অর্থাৎ টেলিপোর্টেশন এর পর  আপনার আগের আচরন চিন্তা পরিবর্তিত হয়ে যেতে পারে।

এসব টেকনিক্যাল ব্যাপার এড়িয়ে গিয়ে একটুখানি কল্পবিলাসী হওয়া যাক।সত্যিই যদি টেলপোর্টেশন এর মাধ্যমে এরকম দূর ভ্রমন সম্ভব হয় তবে আন্তনাক্ষত্রিক যোগাযোগ সম্ভব হবে।অসীম দূরত্বের এই মহাবিশ্ব জয় করা যাবে টেলিপোর্টেশন এর মাধ্যমে।কিংবা আপনার মন খারাপ,চিন্তা নেই টেলিপোর্টেশন আছে তো!!চলে যান   ক্যারীবীয় কোন দ্বীপে,অথবা নায়াগ্রা!!! আমি স্বপ্ন দেখি মন খারাপের কোন এর নিশুতি রাতে আমি পালিয়ে যাব  চন্দ্রবুড়ির বাড়ি।নিজেকে টেলিপোর্ট করে ইচ্ছেমত চলে যান যেখানে খুশি সেখানে…..